Pages

DSE

Freelancer

Freelance Jobs Freelance Jobs

Tuesday, April 13, 2010

বাংলালিংকের গ্রাহক এক কোটি ৩৯ লাখ

http://i.peperonity.com/c/DD1A52/496382/ssc3/home/086/solution.blinfo/kotha_dilam.jpg_320_320_0_9223372036854775000_0_1_0.jpg
২০০৯ শেষে বাংলালিংকের গ্রাহকসংখ্যা বেড়ে এক কোটি ৩৯ লাখে উন্নীত হয়েছে, যা আগের বছরের তুলনায় ৩৪ দশমিক ৩ শতাংশ বেশি। গত বছর বাংলালিংকেরই সর্বোচ্চ ৩৬ লাখ নিট গ্রাহক বেড়েছে।
গতকাল সোমবার প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০০৯ শেষে বাংলালিংকের মার্কেট শেয়ার বেড়ে দাঁড়িয়েছে ২৬ দশমিক ৮ শতাংশ, যা ২০০৮ সালে ছিল ২৩ দশমিক ২ শতাংশ। বেড়েছে ৩ দশমিক ৬ শতাংশ।
গত বছর বাংলালিংকের আয় ছিল দুই হাজার ৪৩৭ কোটি ৫০ লাখ টাকা, যা ২০০৮ সালের মোট আয়ের তুলনায় ২২ শতাংশ বেশি। এ ছাড়া বাংলালিংকের ইউনিটপ্রতি গড় আয়ও (এআরপিইউ) ২০০৮ সালের তুলনায় বেড়েছে।
বাংলালিংকের সুদ, কর, অবচয় ও দায় পরিশোধ ব্যতীত আয়ের (ইবিআইটিডিএ) পরিমাণ ছিল ৮২৩ কোটি ৪০ লাখ টাকা। সুদ, কর, অবচয় ও দায় পরিশোধ ব্যতীত আয়ের মার্জিন ৩৩ দশমিক ৪ শতাংশ বেড়েছে, যা ২০০৮ সালে ছিল ৫ দশমিক ৩ শতাংশ। একই বছর বাংলালিংকের মূলধনী ব্যয়ের পরিমাণ দাঁড়ায় ৮৪৯ কোটি ১০ লাখ টাকা, যা আগের বছরের দুই হাজার ৮১৪ কোটি টাকার চেয়ে ৭০ শতাংশ কম।
বাংলালিংকের মূল প্রতিষ্ঠান ওরাসকম টেলিকম হোল্ডিংয়ের (ওটিএইচ) গ্রাহকসংখ্যাও বেড়ে প্রায় নয় কোটি ৩০ লাখে উন্নীত হয়েছে, যা ২০০৮ সালের তুলনায় ১৯ শতাংশ বেশি। তবে গ্রাহকসংখ্যায় সবচেয়ে শক্তিশালী প্রবৃদ্ধি হয়েছে বাংলাদেশে।
ওটিএইচের নির্বাহী চেয়ারম্যান নাগিব সাইউরিস এ প্রসঙ্গে বলেন, বৈশ্বিক অর্থনীতিতে অস্থিরতা ও চ্যালেঞ্জিং পরিস্থিতিতেও গত বছর ব্যবসায় যথেষ্ট শক্তিশালী প্রবৃদ্ধি হয়েছে। ওটিএইচ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) খালেদ বিশারা বলেন, গত বছরজুড়ে পরিচালন ব্যয় হ্রাস করার পরিকল্পনা নেওয়ায় গত বছর পরিচালন ব্যয় কমেছে ছয় থেকে আট শতাংশের মতো।

No comments:

Post a Comment